২১ ফেব্রুয়ারি চালু হচ্ছে আমাদের ডোমেইন ডট বাংলা (.bangla)

By  |  0 Comments

Dot Bangla (.bangla) Domain will be launched in 21 February 2016.

In recent times Prime Minister of Bangladesh, Sheikh Hasina has requested officials to take essential steps to activate dot bangla (.bangla) domain, the country code top level domain (CCTLD) of Bangladesh. A Joint secretary of the post and telecommunication division is taking accomplishments and formalities for the issue. A senior officer of the department told that based on the USA CCLTD name and address providing organization Internet Corporation for Assigned Names and Numbers (ICANN) asked the Bangladesh government to make available necessary information and documents about dot bangla domain.  All the crucial information have now been sent to ICAAN. The ICANN issued two domains to Bangladesh – dot bangla (.bangla), and dot bd (.bd) in 2012. Then Bangladesh had to prove the assigned the state as Bangladesh for the domain .bangla.

২১ ফেব্রুয়ারি চালু হচ্ছে আমাদের ডোমেইন ডট বাংলা (.bangla)

আমরা .com, .org, .net, .info, .in, .us, .biz, .bd ইত্যাদি ডোমেইন জানি এবং ব্যবহার করি।  ডোমেইন নিয়ন্ত্রক ও প্রদানকারী সংস্থা Inter NIC dot  প্রায় ২৭ রকমের ডোমেইন নেম প্রদান করে থাকে। ওয়েবসাইট কোন দেশের তা আরো স্পষ্টভাবে বোঝানোর জন্যে ডোমেইন নেমের সাথে কান্ট্রি লেবেল- যেমন .us,.in, .pk, .uk, .au, .bd ইত্যাদি সংযুক্ত করা হয়। oration For Assigned Name And Numbers (ICANN)- আন্তর্জাতিক পর্যায়ে  এবার আমরা নিজস্ব ডোমেইন নাম .bangla নাম ব্যবহার করতে পারব। হ্যা অবশেষে চালু হচ্ছে বহুল প্রত্যাশিত ডট বাংলা ডেমোইন(.bangla), আর ২১ ফ্রেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এই ডোমেইনটি চালু হতে যাচ্ছে, জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। দুই বছর পূর্তি উপলক্ষে সরকারের সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তিনি এই তথ্য জানান।

বাংলাদেশের প্রথম কান্ট্রি কোড টপ-লেভেল ডোমেইন (সিসি-টিএলডি) হলো ডট বিডি। এটিও বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল) এর নিয়ন্ত্রণে । ডট বাংলা চালু হলে এটি হবে বাংলা ভাষার স্বকীয়তাযুক্ত ওয়েব ঠিকানা।

২০১০ সালের ২১ ফেব্রুয়ারি ডট বাংলা ব্যবহারের অনুমতি চেয়ে ডোমেইন নেম সিস্টেম পরিচালনাকারী সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) এর কাছে আবেদন করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)।

২০১১ সালের ৩০ মার্চ ডোমেইনটি ব্যবহারের অনুমোদন পায় বাংলাদেশ। তবে সংশ্লিষ্টদের অবহেলায় এটি এতদিন চালু করা সম্ভব হয়নি। গত জুনে অনুষ্ঠিত ডোমেস্টিক নেটওয়ার্ক কো-অর্ডিনেশন কমিটির (ডিএনসিসি) সভায় এ বিষয়ে দায়িত্ব দেয়া হয়। এরপর ডোমেইনটির সার্বিক বর্তমান অবস্থা জানতে আইসিএএনএনকে চিঠি দেয় বিটিসিএল।

প্রতি উত্তরে আইসিএএনএন জানায় ডোমেইনটি এখনো বাংলাদেশের জন্য বরাদ্দ রয়েছে । এর প্রেক্ষিতে আনুষঙ্গিক কার্যক্রম সম্পন্নের কাজ শুরু করে বিটিসিএল।

ডোমেইনটি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের অধীনে বিটিসিএল কর্তৃক সরাসরি নিয়ন্ত্রিত হবে। যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ডোমেইনটি রেজিস্ট্রেশনের জন্যে আবেদন করতে পারবেন। আবেদনের ৩ থেকে ৫ কর্মদিবসের মধ্যেই ডোমেইন কার্যকর করা হবে বলেও দাবি করা হয়।

email

Recommended For You

Read More  Samsung Wave Y S5380
happywheels

Learning By Day and Writer By Night

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *